Sunday, December 24, 2023

PaJR daily activities (energy outputs) and food plates (energy inputs) 52M Hypertension, Diabetes 5 years WB PaJR

The patient's case report details are published by our intern in the link below :



PaJR daily activities (energy outputs) and food plates (energy inputs)  52M Hypertension, Diabetes 5 years WB PaJR

৭:৩০ সাধারনতঃ সকাল সাড়ে সাতটা নাগাদ ঘুম থেকে উঠি। তারপর খালিপেটে দু-গ্লাস জল খাই। এবার হাত মুখ ধুয়ে ৫-৬টা ভেজানো কাঠবাদাম, ছোলা, কোনদিন একটু কারি পাতা, আদার টুকরো চিবিয়ে হাটতে বের হয়ে যাই। ৮:৩০ নাগাদ হেঁটে ফিরে এসে লাল চা মুড়ি খাই। তারপর ঘড়/চেম্বার পরিষ্কার, স্নান-পূজা ইত্যাদি করতে করতে বেলা দশটা বেজে যায়। 
10:00 এবার খেজুর, কলা বিভিন্ন ফল ও দুধ দিয়ে ওটস ইত্যাদি দিয়ে প্রাতঃরাশ সারি, তারপর অফিসে সহকর্মীরা সবাই এসে গেলে তাদের কাজ বুঝিয়ে দিয়ে রান্না করি। 
12:00 বারোটা নাগাদ সাধারনতঃ কিছুক্ষণের জন্য কোর্টে যেতে হয়। 
২:৩০ কোর্ট থেকে ফিরে এসে আড়াইটা নাগাদ দুপুরের খাবার খাই। ঐসময়ের পর থেকে ক্লায়েন্টগণ আসতে থাকেন তাদের সঙ্গে সময় দেই। 
৫:৩০ চা ও সামান্য জলযোগ করে আবার চেম্বারে ঢুকে যাই। 
৯:০০ রাত নটা নাগাদ রাতের রান্না করে খেয়ে নিয়ে আবার কাজে বসে যাই। কাজ শেষ হতে হতে সাধারণতঃ রাত সারে এগারোটা বেজে যায় মাঝে মাঝে রাত সারে বারোটা বা একটাও হয়ে যায় তারপর শুয়ে পড়ি। 
আবার যেদিন ৪৫ কিলোমিটার দূরে জেলা শহরে পরিবারের সঙ্গে থাকি সেদিন রুটিনের কিছুটা পরিবর্ত্তন ঘটে।
৭:৩0 সকালে অসুস্থ ছেলেকে নিয়ে স্কুলে দিয়ে আসা তারপর প্রাতঃরাশ করে ওখানকার কোর্ট ও ইনকাম ট্যাক্স অফিসে যেতে হয়। ওখানেও কিছু সাংসারিক কাজও করতে হয়। এবার প্রয়োজন হলে এখানে ফিরে আসি অথবা রাতে জেলা শহরে থেকে যাই।
কিন্তু গত জুন মাস থেকে কোমরের বাঁ দিকে এবং কক্সিস অংশে ব্যাথা শুরু হবার পর থেকে কাজ কর্মে প্রচন্ড ব্যাঘাত ঘটছে। বসতে বেশ কষ্ট হচ্ছে, চেয়ারের পেছনে একটা কুশন নিয়ে বসতে হচ্ছে তাতেও স্বাচ্ছন্দ পাচ্ছি না। চেয়ার থেকে উঠলে বেশ কিছুক্ষণ সোজা হতে পারছি না। বেশ কিছুটা পরে একটু হাঁটলে তবে কিছুটা স্বাভাবিক হয়। গাড়ি চালাতেও একই সমস্যার সন্মুখিন হতে হয়। ব্যাথা হবার আগে যেভাবে ঘন্টায় ঘন্টায় যা যা করতাম, এখনও একই কাজ করতে হচ্ছে।

বেশ কিছুদিন থেকে শরীর খুব দুর্বল লাগছে, মনে হচ্ছে পেশিগুলোও ঢিলে হয়ে যাচ্ছে।কাজে একদম এনার্জি পাচ্ছি না, এমনকি কাজে মনোযোগও দিতে পারছি না, মনে হচ্ছে স্মৃতিশক্তি কমে আসছে, খুব ভুলে যাচ্ছি। চোখের দৃষ্টিশক্তিও অনেকটাই কমেছে। চেহারার খুব অবনতি হচ্ছে। বাইরে বের হলেই সবাই আমাকে দেখে একবার জিজ্ঞাসা করছে হল টা কি? চেহারা এত কেন খারাপ হচ্ছে। এবং আমি নিজেও সেটা অনুভব করছি।


এই অবস্থায় আমার এখন কি করনীয় জানালে খুব উপকৃত হব।

পেশেন্ট এখন ওষুধ ব্রেকফাস্টের পর খাচ্ছে ১) অলমিসার্টেন ২০, ২) মেটফর্মিন হাইড্রোক্লোরাইড এস আর ১০০০ এম জি।

গত দেড় /২ বছর থেকে এই ঔষধ খাচ্ছি,তার আগে কয়েক বছর 1)Tablet Glycomet GP2 forte, 2) Tablet Olmygest 40 khetam, কিন্তু গত দেড়/২ বছর আগে চেন্নাইতে গেছিলাম, সেখানে medicine er power কমিয়ে দিয়েছে:  1) Met forming SR 1000 ,2) Olmygest 20, এই ঔষধগুলো খাচ্ছি।

Breakfast : posted at 11:49 AM


Lunch posted : 3:03 PM 





Dinner posted at 10:06 PM




No comments:

Post a Comment